কার জননী কাঁদে?
রাজনীতির আগুনে ঝলসে গেছে যে।


কার স্বজন কাঁদে?
স্প্রিন্টারে যার ছিন্ন হাত কিংবা মাইনে বিক্ষত যার পা।


কার স্ত্রী কাঁদে?
প্রতিটি দিনকে যে প্রতিদিন নিত্ত নতুন রুপে সাজায়।


কার সন্তান কাঁদে?
যে প্রতিদিন তাড়াতাড়ি বাড়ী ফিরবে বলে কথা দেয়।


কার দেশ কাঁদে?
তোমার আমার।