আরও কয়েকদিন থাকলে খুব ভালো হত,
জানি, আমার এই চাওয়ায় তোমার কিছু যায় আসে না,
সত্যিই বলছি, মন থেকে চাইছি,
আরও কয়েকদিন থেকে যাও।
দিনগুলো যাচ্ছে ঝড়ের বেগে,
সকাল, দুপুর, বিকাল, সন্ধ্যা কেউ কারো জন্য অপেক্ষায় নেই।
সকালের নরম রোদ গুলোতে অস্থির হয় উঠোন, আসে দুপুর,
দুপুরটা খুজে ফিরে নিরাপদ বিকাল,
শুধু সন্ধ্যা হয়ে জেগে ওঠার জন্য,
অজুহাতহীন বিকালের বিদায়,
ছেড়ে গেছে সন্ধ্যা, গোধূলি কবে!


এখানে রাত দিন সব কিছুই আগের মতই ছিল,
শুধু তুমি এসেই বদলে দিলে সব।
ইচ্ছে ছিল তোমার দেহে চুম্বনের ঝড় তুলব,
প্রেমে জড়িয়ে অধর স্পর্শ করব স্বপ্নবিলাসী মনে,
ঠোঁটের মাঝে জলছাপ এঁকে দিব,
চাঁদের আলো মেখে দেব সারা গায়। কিন্তু
হাত দুটোই স্পর্শ করতে পারিনি এখনো,
যতবার নিজের অগোচরে বাড়িয়ে দিয়েছি হাত,
চমকে উঠেছে পৃথিবী, থমকে দাঁড়িয়েছে তোমার নিশ্চুপ চোখের কোনে,
এ চোখ চোখ নয়,ঈশ্বরের খাঁচা,
নিজেকেই বন্ধি করি আমি,
এইভাবে পার হচ্ছে তোমার সাথে থাকা নীরব দিনগুলো।


কেন যাবে? থাকো, আরও কয়েকদিন,  
কেন এত তাড়া? এখনো খুজে পাইনি নীল আকাশ,
দেখাতে পারিনি কিভাবে আকাশ বেয়ে নামে রুপালি চাঁদ,
চেনাতে পারিনি চাঁদের আলোয় জ্যোৎস্নার ডুবসাঁতার,
জানাতে পারিনি স্বচ্ছ অন্ধকারের স্বপ্নিল অনুভূতি,
সমুদ্রের নুয়ে পরা অর্থহীন ঢেউয়ের মত
দিনগুলো চলে যাচ্ছে কি দ্রুততায়!
জোনাকির চোখের ভাষা না দেখে এভাবে চলে যাবে কেন?


থাকো, আরও কয়েকদিন,  
তারই প্রতীক্ষায়,
অসহায় আমি, ঈশ্বরের খাঁচায়।