গতরাতে একটুও ঘুম হয়নি,
কতোটা শুন্যতা ছিল জীবনে, ভুলেই গেলাম,
এই কয়েকটা দিন তোমার হাওয়া মেখেছিলাম আমার নীরব দুপুরে,
ক্লান্ত বিকেলে, মুগ্ধ সন্ধ্যায়, অপ্রকাশিত রাত্রিতে।


যে যার মতো শুন্যতা বয়ে বয়ে বেড়ায়,
আফিমের স্বাদের মত শূন্যতার জীবনে যা কিছু ছড়ানো ছিটানো ছিল,
হিসেবের তাড়নায় বেহিসেবি মন থেকে উপড়ে ফেলেছি গতরাতে।
তাই, গতরাতে একটুও ঘুম হয়নি।


তোমার দৃষ্টির সীমানায় অলিখিত বন্ধি হয়ে,
তোমার আঙুলের ফাঁকে ফাঁকে,  
উত্তরায়ণের জীবনের স্বপ্ন ঢুকিয়ে দিলাম।
সহজে যা বলতে চেয়েছি তোমাকে,
জীবনের সব আবেদন নিবেদন ভাবতে চেয়েছি অনাবিলভাবে,
তোমার জৈবিক উত্তরে শূন্যতার প্রস্তানে,
আজ থেকে ভালোভাবে ঘুমাব আমি।