চোখ দিয়ে নতুন সূর্যোদয় দেখব,
কতকাল অপেক্ষায় ছিলাম বলো?
বন্ধুর হয়ে আসা গিরি গুলো জানি, কখনো মসৃণ হবার নয়,
সবুজের গন্ধ শুঁকে শুঁকে সাঁঝ বেলা চলে এলো,
দুঃস্বপ্নের সৎকারে শেষ হয়ে গেল যত কলঙ্কের দাগ,
জ্যোৎস্নায় পুণ্য স্নানে বিসর্জন দিব শোকের ভাগ।


নবদিগন্তের স্বপ্ন আর আশার আলিঙ্গনে,
দাবদাহ যত বাইরে ও ভেতরে, নিঃশেষ হবে,
জন্মের প্রশ্নে আজন্ম প্রদাহের বিষ,
ইতিহাস উত্তর দেয় যদিও দেরী হয়ে গেল,
আমরা মরণশীল, জাতিতে চিরন্তন,
আমরা চাই আজীবন, স্বদেশে নির্বাসন।