একটি কবিতা বদলে দিল আকাশের রঙ,
বদলে দিল মেঘের রঙ, মাটির রঙ-গন্ধ,
একটি কবিতা বদলে দিল সবুজ ভাঙা দৃশ্যপট,
সকালের সূর্যোদয়, পড়ন্ত বিকেলে গোধূলির রঙ,
বদলে দিল মানুষের স্বপ্নের রঙ।
অদৃশ্য আতংকে যখন সারাদেশ,
কবিতায় দিল সাহস, কবিতায় দিল প্রেম।
কবিতার শব্দগুলো মন কাড়ে,  
কখনও সমুদ্রে, কখনো সবুজ পাহাড়ের চূড়ায়,
কখনও বাতাসের ঢেউ ভেঙ্গে সোনালি ধানের মাঠে, কৃষকের হাসিতে,
কবিতার প্রতিধ্বনি মায়ের মুখে, প্রতিবিম্ব বোনের কপালের লাল টিপে।
কবিতার জন্ম থেকেই ভালোবাসি তোমায়,
কল্পনার ভেতরে যে ছবি এঁকেছিলাম,
তোমার মানচিত্রের লাবণ্যে প্রেম জেগে উঠে,
আমরা অনির্বাণ, আমরা চিরন্তন, আমরাই দেশ প্রেমিক।
আমরা সবাই কবি,
আমাদের সবার কবিতা একটাই,
“এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,
এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।”