আমরা এখনো আদিমই আছি,
শুধু পরিবর্তন হয়েছে সময়।
সময়ের সাথে কিছু আচরণ।
এখন আমরা পশু প্রেমিক,
আমাদের হত্যার ধরন বদলেছে।
এখন আমরা পশু হত্যা করি না, হত্যা করি নিজেদের।
আমাদের অস্ত্র বদলেছে, আমাদের শিকার বদলেছে।
আমাদের মমতাময় শরীরে নির্মম রক্ত বয়ে চলে,
বিশ্বাস অবিশ্বাসের দোটানায়,
অমানুষ আমরা তবে মানুষেরই রূপে,
আমাদের নষ্ট ছায়া গিলে খায় আমাদের পদচিহ্ন,
মুখোশের আড়ালে আমাদের হিংস্রতা,
ক্ষুধার আক্রোশে ধূলিসাৎ আমাদের মানবতা,
নিজের জন্য আমাদের কোন প্রশ্ন নেই,
আমরা ওতপেতে থাকি নিত্য নতুন শিকারের আশায়।
আমাদের পরিধান উপচে বের হয়ে আসে বন্য জানোয়ারের গন্ধ,
আমাদের স্বপ্ন খুঁজে ফেরে মিথ্যে অজুহাত,
আমাদের পোশাক বদলেছে,
আমাদের আদিমতা একটুকু বদলায়নি।