যন্ত্র ও দানবের তরে তোষামোদে যেসব মানুষ,
চিরআবাস খোঁজে মসনদে,
একদিন যন্ত্রের ধোঁয়ায় উড়িয়ে যাবে,
সহস্র বাসনার মসনদের বাসর।
কে তুমি? কি তোমার নীল নকশা?  
পুষে রেখেছ বুকের গহীনে যত তীর,
রক্ত নেশায় উন্মুখ তোমার দৃষ্টি রেখেছ,
মানবতার গতিপথে।
আমাদের সারিবদ্ধ চলা,
আমাদের সূর্য ঝলমলে হাসি,
তোমার মনে কেন ছড়িয়ে দেয় বিষ বাষ্প?
আমরা আপন গতিতে চলি,
আমরা একই মায়ের সন্তান,
আমাদের নিঃশেষ করতে কেন এতই আগ্রাসন,আয়োজন?
হে রক্ত পিপাসু,
যন্ত্র ও দানবের তরে তোষামোদে শাসক,
উত্তর আছে কি?