কেউ কি কোথাও আছ?
হবে কি একটু ঔষধ?
বাথ্যাটা খুব বেশী, বাংলাদেশের বুকে।
দিক হারা, পথ ভ্রষ্টে তরুন মরছে ধুকে ধুকে।
রক্তাক্ত আপাদমস্তক, বাংলাদেশ চারিদিকে ক্ষত
আমাদের মাথায় চেপে আছে নগ্ন তরবারি যত।
শাসকের হুকুমের গোলাম আমি, দাসত্তের অভ্যাস
শোষণ বুঝিনা, শাসন বুঝিনা,
বুঝিনা শান্তির পরিধি ব্যাস।


কেউ কি কোথাও আছ?
হবে কি একটু জল?
তৃষ্ণনারত বাংলাদেশ, একটুকু জলের জন্য হাহাকার
জল দাও তারে, জল দাও তারে, হবে কি একটু জল?
সে জলেতে দেশটা পাবে, একটুকু বাঁচার বল।


কেউ কি কোথাও আছ?
হবে কি একটা তুলি?
ধ্বংসের মাঝে দেশ দাঁড়িয়ে,
রঙ্গিন স্বপ্নের রং দিয়ে, দিব তুলির আঁচড়
সাজাবো দেশটারে, ছবির মত আবার,
আছে কি সেই তুলি? হবে কি একটা তুলি?
যে তুলিতে উঠবে জেগে মেঘনা, যমুনা, কর্ণফুলী।


কেউ কি কোথাও আছ?
হবে কি একটা চাদর?
শীতার্ত আমার বাংলাদেশ।
সূর্যের আলোটা এখানে নিভু নিভু,
ধ্বংসের মাঝে একটুকু উত্তাপ, যা ছড়াচ্ছে গোলা বারুদ।
আছে কি সেই চাদর? হবে কি একটা চাদর?
যে চাদরে দেশটা পাবে একটুকু ভালোবাসা আদর।