আজকাল শৃঙ্খল দেখে আমরা ভয় পাই না,
কেন পাবো?
যে শৃঙ্খল পড়াবে, সেতো বিশৃঙ্খলে বন্ধি।
গণতন্ত্রের সেতু আজ খুব অভিমান করেছে,
সৈরশাসকিনী ঘুণপোকা খেয়ে চলেছে তার খুঁটি,
মরনাস্ত্রের সমারোহ খেলে যায় উর্দি পড়া কুকুর,
ক্ষমতা নামের অসুখগুলো পুড়ে পুড়ে খাচ্ছে দেশ,
সময়ের ক্ষয় দেখছে নষ্টজয়ী অন্ধ শেয়াল,
সর্বনাশা কালোমেঘ,চিবিয়ে খায় সূর্যের অববাহিকা,
রাষ্ট্রীয় খেয়াল-কৌশলের জালে আটক ঈশ্বররুপী জনগণ।
সাহস আছে?
জনতার সামনে এসে দাঁড়াও?
জানো না, বোঝ না, নাগরিক দুঃখ, যন্ত্রণা,
মৃত্যুকে হাতে নিয়ে বিলাপ ভুলে গেছি আমরা,
আমাদের সময় আজ বড়ই কঠিন,
আমাদের সময় আজ বড়ই নির্মম,
জন্মভুমি আজ মাতাল শাসকিনীর কবলে বন্ধি,
আমাদের খোলা জানালায় শাঁ শাঁ রোদ্দুর নেই,
বর্শা ধেয়ে আসে,
বারুদের গন্ধে নিঃশ্বাস নিই আমরা
ক্ষমতার নেশায় নেশায় তারল্যে,
পরজীবীরা ভুলে গেছে গণতন্ত্রের পিতৃজনম-মাতৃজঠর।
ইতিহাস কাউকে ক্ষমা করে না, দুর্বল করে দেয়, মনে রেখ।