নিশ্চুপ দেওয়ালের ইটের ভাঁজে ভাঁজে,
চোখ খোলা রেখেছে ছায়াময় উপকূল।
সামরিক দণ্ডপ্রাপ্ত স্রোতের ধ্বংসস্তূপে দাঁড়িয়ে আছি।
এখানে ডুবন্ত বুনো জলসায়,
নষ্ট দ্রাঘিমায় এসেছে ছদ্মবেশে দেবদূত।
প্রাগৈতিহাসিক কষ্ট নিয়ে,  
পাহাড়ি জুম চাষের মত প্রেম,
ফণীমনসার কাঁটায় মরুভূমি পিপাসায় কাতর,
তোমার আমার প্রেমে এখনই বিষুব সময়।
মুহূর্তে শেষ হয়ে যায় সব সৃষ্টির বীজ,
করুণ,বাকরূদ্ধ সুরে হাজার বছর ধরে,
অন্ধকূপে কুল হারিয়ে,
বেঁচে নিলাম শুদ্ধ পরাধীনতা।