আমার আর কোন অধিকার চাই না,
কাঁটার কিংবা ম্যানগ্রোভের নগ্ন মুলে,
পুষেছি যত সৃষ্টির ইতিহাস,
ওখানেই একটু ঠাই যদি হয়,
তাতেই চলবে।
শুদ্ধ কেন হব ?
কেন হব সাধক?
আজ সকল শুদ্ধ শব্দ ভেঙ্গে দিয়ে অশুদ্ধের অধিকারের যুদ্ধ হবে,
সাধকরা কখনো বোঝেনি,ভালোবাসা কি?
আমি বুঝে গেছি, তোমার আড়াল, আবডাল,
খড়ের গাদায় তোমার ঘুমভাঙানি।
অধিকারের অদেখায় আমার হৃদয়ে,
সব এলোমেলো বৃষ্টির জল এক হয়ে আছে,
তুমি বোঝনি অঝোর বরষায় বৃষ্টির জল।
যেতে যেতে যতই ঘুরে দেখি তোমার কতোখানি যাওয়া,
অধিকার হারানোর অপেক্ষায় তবে,
অশুদ্ধতার চাওয়া পাওয়া পূর্ণ হবে।