ঘুমের আবেশ ভেঙ্গে ধ্রুবলগ্নে,
যখন ডাক দেয় জীবনের বিপন্ন প্রত্যয়,
তোমার দৈহিক মানচিত্র কাঁটাতারের অসভ্য ফলার আঘাতে রক্তাক্ত,
সীমান্তে পাগলা কুকুরের ঝগড়া,
আর টানাপড়েনের খেলা দেখছে তোমার ভৃত্য।
তুমি আর দেশ, প্রতিটি অংশগত কোণে,
তোমারা দেখ, একে অন্যের প্রতিচ্ছবি।
তোমার রক্তে স্নান করে অন্ধ শাসক,
তোমার মৃত্যুতে হাসছে মূর্খ দেবতা,
শ্মশানে ছাই ভস্ম নিয়ে কাড়াকাড়ি স্বর্গ ও নরকের,
তবে আমরা যারা আজো মানুষ,
সাজিয়েছি অর্ঘ্য তোমার তরে,
প্রনাম তোমায়, তোমার জীবন বিনিময়ে
কিছুটা হলেও আমরা ফিরে পেয়েছি বিবেক।