শরীরে বিষ মেখে শহর ঘুমায় এখন,
ক্রমে ক্রমে বেড়ে যায় অস্বস্তি ও অবিশ্বাস,
রাস্তার ল্যাম্পপোস্ট গুলো কেঁপে ওঠে,
কার উপর কোন গোপন অভিমানে?
সবাই যেন নির্দ্বিধায় ঘুমে অবিচল থাকবে,
শপথ নিয়েছে রাত্রি,
জ্যোৎস্না জটে জাগবে না সে।
পূর্ণিমার বর্ষণে আজ এত নিমন্ত্রণ!
প্রিয়া উড়িয়েছে তার শুভ্র আঁচল,
নির্জনে কেঁপে কেঁপে উঠেছে তার নিঃশ্বাস, বিশ্বাস।
ঘুমোচ্ছে শহর, রাস্তা ঘাট,ঘুমোচ্ছে ইট সুরকির অট্টালিকা,
শান্ত শব্দে শহুরে ঘুর্নির সাতকাহনে,
আগ্রাসী ঘুম বিধ্বস্ত করে কুমারী মেঘ,
এখনই সময়, প্রিয়ার উষর বুকজুড়ে আঁকতে পারি জীবন।