স্মৃতির মুখোমুখি হলে,
কেউ কি ফিরে পাই হারানো দিন?
অবধারিত স্মৃতির শোষণে উলঙ্গ শরীরে ছড়ানো দুঃখ গুলো,
খেয়ে চলেছে জীবনের সত্যি সময়।
একাকী অস্তিত্বে প্রবল বিষাদে চেয়ে আছে আপন বৈরী মুখ,
আমার যত নীলবেলায় যতটুকু শূন্যতায়,
হারিয়েছি, তোমাকে হারিয়েছি,
অন্তরে স্বেচ্ছা-নির্বাসনে সুনিপুণ দুখের বুননে,
গ্রহনের এই কালে, অগাধ উপাস্য ঢেলে,
অকপটে হেসে নিজেকে সব কিছু বলে দিই,
তুমি কখনো ভাবনি,
আমি তোমার দখলে থাকা সবসয়ের দিনরাত্রি।