বেঁচে থাকা, জীবনের তরে,
পরাজিত আমি,
তবুও দুঃখ নেই,
প্রেম আমার নগ্ন হাতিয়ার,
হৃদয় আমার নয় কভু মৃত্তিকাতলে,
বিচ্ছেদের বর্শায় ছিন্ন নয় কভু।


শোন, হে আমার কাঙ্ক্ষিতা,
সাঙ্গ করি বৈদগ্ধ চেতনা,
যতক্ষণ না বেপরোয়া রাত্রিতে উষ্ণ হচ্ছে
দীঘির জলের মাতাল কাঁপন,
নিজের মতই রাত্রি সাজায়,
বাম পাঁজরের শূন্যতায়,
শুধু বিদ্যুৎরেখা জ্বালিয়ে রাখি প্রাচীন গুহায়।