জ্যোৎস্নার বাজীতে হেরে যায় সন্ধ্যা তারা,
অন্ধ গলি মেপে নেয় অনাহারী রাত্রির সুচক,
ডান-বাম অলিন্দে বাড়ে উষ্ণ রক্তের প্রবাহ,
খোলা জানালায় ওঁত পেতে আছে নীল উপত্যকা।
আমার বুকে তার গন্ধ, ঝরছে সারা রাত,
তার সবটুকুই আমার ভেজা দিন,
চোখের নীলে ভেসে উঠা আদিনেশার প্রশ্রয়ে,
নিভৃতির ধারাপাতে শীতল আলিঙ্গন।
তার উদ্ভট এলোমেলো মন্ত্রের সাধনে,
সচল হলো রাত্রির গোপন অভিসার।
এতো সুখের তরঙ্গ, কোথায় রাখি?
তার জলের দর্পণে মুখ দেখতে দেখতে
কখন শুরু হয়েছে দিন, কখন শেষ হয়েছে,
অনন্তহীন আমি গলে গলে মিশে গেছি তার,
অজ্যামিতিক প্রনয়ে।