নাক ছিটকাও,
নাগরিক অমৃত স্বাদ নিয়ে,
সোনার হরিণ তোমার কথা বলে,
শুনুন মহারাজ, “অচিন শ্মশানে বসেছে মেলা,
সবুজ ঘাসের শাড়িতে আজ রাষ্ট্রের শবযাত্রা,
জনতা পদতলে, কি হবে এত ভেবে?
পড়ে থাকুক বধ্যভূমিতে তাদের হাড়গোর।”
মন্ত্র তার আছেই, মস্ত বড় ওঝা সে,
সারা অঙ্গে বিষ নিয়ে শিশ বাজায়,
রাত্রির প্রান্তরে কেঁপে উঠে স্বাধীনতা,
তোমার আমার প্রিয় রাষ্ট্র,
আজ সংজ্ঞাহীন অচেনা লাশ।