কেউ কি কখনো খুঁজে না, সমগ্র জীবনে
একটি দীর্ঘস্থায়ী সুখ, ভালোবাসা।
জীবনের পরতে পরতে কি বুনন করে, সুখ না দুঃখ?
শ্বাস প্রশ্বাসের স্তদ্ধতায় মাটির সাথে বন্ধুত্ব আমার,
কবরে সিঁধ কাটি, ছিন্ন করি প্রিয়জনের মায়া,
বাধ সাধে না কখনো পৃথিবীর প্রেম ভালোবাসা,
সাদা বসনে, আজীবন কালো রাতে,
মাটির গন্ধ, আমার গন্ধ মিশে,
মুছে যায় আমার জন্ম, পার্থিব বংশপরিচয়।
আমার ঘুম ভাঙ্গাবে না কখনো তোমার উরুর আগুন,
আমি কেঁপে উঠব না মধ্যরাতে, তোমার রেশমি স্পর্শে,
তবে আমার আত্মা আজীবন পাগল হয়ে ছুটোছুটি করবে,
দূর থেকে তোমার ডাক শুনে।