যন্ত্রণা হয়, যখন যন্ত্রণাকে ভাবিনা,
হাত ছুঁয়েছিলাম প্রথম, কোন এক অপরাহ্ণে,
সূর্য্য তখন অস্তপাটে,
যে কথা কেউ জানেনি কোনদিন,
তুমি আমায় ডেকেছিলে,
আমার চির চেনা নামটি ডুবিয়ে রেখেছিলে
তোমার জিহ্বার নীচে, যার তলায় ছিল ভীষণ তেষ্টা।
ভালোই স্নান হয়েছিল, এক গলা জলে
লুকোচুরি ছলে তোমার তরে নিষিদ্ধ খোঁজ,
আমার নাম আমাকে চেনাল তোমার গোপন ঠোঁট।


মেঘ করেছি আড়াল, ভীষণ আঁধারে ঝাঁপিয়ে পড়েছি দু’জন,
আকাশ কেঁপেছিল তোমার আমার নিন্মচাপে,
যত্ন করে যন্ত্রণা দাও,
বড় গোপনীয় কিছু অংশে হানা দেবো ,
অর্থহীন নির্মিমেষ অন্ধকারে,
অঙ্কুরিত হয়েছিল যে প্রেম,
বড়ই যন্ত্রণা বেড়ে উঠছে,
অন্তহীন চাওয়া-পাওয়ায় অন্ধত্ব নিয়েই ছুড়েছ তীর বারংবার,
যত্ন করে যন্ত্রণা দাও,
যন্ত্রণা হয়, যখন যন্ত্রণা দাওনা।