তোমার কথাগুলো খুব বেমানান,
যা কিছু বলে ফেলছ অনায়েসে,
চিন্তা, চেতনা, কোনটায় তুমি নেই।
অথচ এই তো সেদিনও,
আত্মমর্যাদার লড়াইয়ে তুমি ছিলে আপোষহীন।
আর এখন?
যুগের সাথে তোমার চাল চলন হয়ে গেছে ডিজিটাল।
অপটিক ফাইবারের চক্রব্যূহ তোমাকে পেচিয়ে রেখেছে।
তুমি যা বল, যা কর, কি খাও, কতটুকু খাও,
কি ফেরি কর?
কর্পদকশুন্যতার গোলক ধাঁধাঁয় তোমার গোমড়ামুখো জীবন।
অকালে হাত বাড়িয়ে দেওয়া এই যুগের পৃথিবীতে তোমার মুক্তি নেই।
এখনো ডিজিটালের কালশিটে-মেঘগুলো প্রবেশ করেনি কবরে।
তবে মাটির নীচে ডুবে থাকা অপটিক ফাইবারগুলো
তোমাকে একটু হলেও খোঁচাবে।