কেন ভালোবাসি?
এই রকম প্রশ্নবাণে জর্জরিত আমি,
উত্তর অনেক,
আমি সকল হিংস্রতা ভুলে মানুষ হওয়ার প্রত্যাশায় ভালোবাসি।
তোমার বন্ধন আর  ঝড়ো বুকের হাতছানিতে,
সিদ্ধান্তহীন সম্পর্কের বেড়াজালে বন্ধি হতে ভালোবাসি।
অভিমানে দ্বন্দ্বের ছুরি চালাও আমার রন্ধ্রে রন্ধ্রে,
আমি ফুঁপিয়ে কেঁদেও হতাশ হব না,
আমি শূন্য শস্যক্ষেতের কৃষক,
তোমার জমিনে মৃত্তিকার গভীর গহ্বরে,
স্বপ্নের বীজ বুনে দিই।
তুমি উর্বর করনি আমার হৃদয়,
তবে দাবানল ছড়িয়ে বিলীন করেছ প্রান্তর থেকে প্রান্তর,
আমি ভুল শরীরে পাথরের প্রার্থনায়,
বুকের ভেতরে করেছি কষ্টের চাষাবাদ।
কষ্টের ফসলে ছিটিয়ে দিলে ঘৃণার রঙ,
ঘৃণার রঙ ছড়িয়ে দিলে হৃদয়ের সাদা দেয়ালে,
তোমার অবিশ্বাসী মন্ত্রে আমি উদ্ভ্রান্ত, অস্থির,
সেই মন্ত্র স্পর্শে শেষ হয় না আমার তোমাকে পাওয়ার লোভ,
তাই ভালোবাসি।
আমি মানুষ, তাই ভালোবাসি,
অমানুষ হতে চাই না, তাই ভালোবাসি,
আমি প্রেম হারাবার পরও তোমাকে হারাতে চাই না,
তাই ভালোবাসি।