নারীর বুকে শুয়ে কৃষ্ণ পক্ষ খুঁজেছে উদ্বাস্তু রাত,
বন্ধ চোখ মেলে দেখবে এক প্রশন্ন প্রাত।
নারী, অনন্ত নক্ষত্র তুমি, নাকি মহাকাশ?
হিম চৈত্র স্তব্ধ করছে আসন্ন বিপ্লব সংঘাত।
শূন্যতার দুর্দান্ত প্রহরে তুমি অসীম পূর্ণতা,
স্রষ্টার শৃঙ্খল ভেঙ্গে পৃথিবীর প্রথম দেবী,
আড়ালে সূর্যোদয় রেখে দিবালোকে খুলছ দিগন্ত,
প্রাজ্ঞ অন্ধকারে আমাকে দিয়েছ পৌরষ,
আজন্ম তোমার আরাধ্যে আমি,
তুমি অনন্ত কাল চোখ মেলে রাখো, হে ঈশ্বরী।