কিসের হিসেব নিবে?
পার হল এক শতাব্দী।
কয়টা চুল হল সাদা,
কতটুকু দূরত্বে শুনতে পায় দুই কান,
কিংবা মুখের মাঝে হয়েছে কত ভাঁজ?
চামড়ায় কি আছে আজো টান টান?


কিসের হিসেব নিবে?
পার হল এক শতাব্দী।
খালি চোখে দেখতে পায় আজো অবধি?
স্মরণ শক্তি আছে ভালো?
এখনো মনে পড়ে তোমায়
যখন নিভে যায় সন্ধাকাশের আলো।


কিসের হিসেব চাও?
কেমন পার করলাম গত শতাব্দী?
পরিনত শাশ্বত জীবন গত শতাব্দী জুড়ে
নিস্পলক আঁখির ক্রন্দন বেদনা বিদূরে।
অদম্য পিপাসায় পিপাসার্ত
নিয়তির আকূতি কামনার্ত,
হাতটুকু ছুঁয়ে দেখতে খুব ইচ্ছে প্রবল,
আছে কি আগের মত নরম কোমল?  
আজ সবিনয়ে বিনীত নিবেদন,
এই শতাব্দীতে তোমাকে আমার বড়ই প্রয়োজন।