আমি মরুভুমির ক্লান্ত পথিক,
আমি ছায়া খুঁজি, আমি জল খুঁজি,
শূণ্যতার আবরণে বাঁচার গূঢ় রহস্য খুঁজি,
আমি ইতিহাসের নির্ঘাৎ আবর্জনার বদলে কাব্যের অংশ খুঁজি,
যে প্রেম কেউ বোঝে না,
আমি সেই প্রেম খুঁজি,
যে ভালবাসায় কেউ কাঁদে না,
আমি সেই ভালোবাসা খুঁজি।
কপালের ভাঁজে মুছে যাওয়া বৃদ্ধ বিবেক,
রৌদ্র উজ্জ্বল চকচকে দিনের মুহূর্ত খুঁজি,
জনমানুষের ভীরে হারিয়ে যাওয়া ব্যাঘ্র-জীবন খুঁজি,
হয়নি কিছুই অর্জন,
না তুমি, না জীবন।