প্রাসাদ বুকে আবাদ করেছি ভুল প্রেম,
হারাবার পর বুঝলাম, জীবন মাঝে মাঝে অন্ধ শরীর দেখে,
কখনো জাদুমন্ত্রের সাধনে সময়ের নিরলস কাঁটা অলস হয়,
ওখানেই আমার যত ভয়!
অন্ধকারের প্রলয় কি? ঘুণপোকা বুঝে না কখনো,
আর কত পথ পেরোলেই গতিময় যন্ত্রণার অবসান হবে?
আজ স্বপ্নের সিঁড়িতে দুরন্ত আগুন,
ভালোবাসা চিবিয়ে খাচ্ছে নিবীর্য যৌবন,
আমাকে স্পর্শ করেছে এমন আশ্চর্য চিবুক,
তাঁর উপেক্ষা ও তাচ্ছিল্যের আবরণে অবতীর্ণ হয়েছি,
তাঁর দু'চোখ আমাকে অন্ধ করেছে,
তাঁর  যৌবন আমার জীবনের সব দরোজা-জানালা বন্ধ করেছে।