একঘেয়েমির জীবনটা তোমার দেওয়া পাঞ্জাবির ভিতর ঢুকিয়ে রেখেছি,
ওখানেই থাকুক আপতত,
নীল বোতাম গুলো উপড়ে ফেলেছি, লাগিয়েছি লাল বোতাম,
উতাল হাওয়ায় কুড়িয়েছে তোমার ঐতিহাসিক শ্বাস প্রশ্বাস,
তুমি ছিলে আমার তাম্রশাসিকা,
আমার প্রত্নতত্ত্ব চর্চায় খুঁজি স্মৃতির নির্জলা ভালোবাসা,
আমি তোমার ফসিল ভেঙে ইতিহাসের বুকে লিখছি অদৃশ্য কাব্য,
তোমার ঐতিহাসিক দীর্ঘশ্বাস গুলো দাবানল হবার আগেই,
রত্মের মতো পুনরুদ্ধার হবে হারানো প্রেম।