সে কতটুকু উঁচুতে?
একটুকু ছায়াও স্পর্শ করা যায় না।
তৃক্ষ দৃষ্টি রেখে সারাদিন খেলা করে,
নিজেকে চাবি আটা খেলনা গাড়ি মনে হয়।
সে কতটুকু দূরে?
সে কোনদিনও আসে না।
গলায় জোড় দিয়ে ডাকি,
নিরবভাবে ডাকি,
মনে মনে ডাকি,
ক্ষণে ক্ষণে ডাকি,
সারাদিন ডাকি,
অন্তরে ভেতরে বাহিরে এই কোন ফাঁকি।
সে কোথায় থাকে?
ঠিকানা চেয়েছিলাম,
খুজেছি আমার কুঁড়েঘরে,
কতটা অসহায় কোন কূলে আমি?
কখনো কি তার একটুকুও ভাল লাগে নি?
যে বুকেতে জমানো হাজার ব্যাথা,
পুষে রাখা হৃদপিন্ডের কষ্টের কথা।
বিবর্ণ হয় যত অনুভূতি,
অসুস্থ নগ্ন বিবেকের অসুস্থ জ্যোতি।
সময়ের সাথে বদলে যায় বিবর্ণ জীবন,
না পাওয়ার হিসেবে হৃদয়ের রক্তক্ষরণ।
অন্তহীন ঝড়ের দগ্ধ পূর্বাভাস,
শূণ্যতার আর্তনাদে মৌনতার চারপাশ।
অশুদ্ধতার মাঝে শুদ্ধতা সর্বনাশ।
কোথায় কোনখানে আছে স্বস্তির নিঃশ্বাস?
জীবন-যুদ্ধে পরাস্ত সৈনিকের বিলম্বিত ভাগ্য গণনা
আজীবন জিইয়ে রাখা দাসত্বের যাতনা।
সে কতটুকু উঁচুতে?
সে কতটুকু দূরে?
সে কোথায় থাকে?
আছে কি তাঁর কোন খবর?
মিথ্যের আকাশে বহুরূপী ঘুড়ি,
উড়িয়ে চলে শুধু মিথ্যের বহর।