পৃথিবীর হৃদয় কাঁপছে নীরবে নিবৃতে,
জটিল অপার্থিব সংঘাতে দৃষ্টি ফিরিয়ে নিচ্ছে কর্ণধার,
প্রয়োজন ফুরিয়েছে তোমার-আমার।
ভালবাসার নতুন বসত খোঁজ কর,
দুর্দিনের প্রয়োজনে জমাও আগুন-পানি-বায়ু
সময়ের অতল গহ্বরে জলজ হয়ে যাওয়া সকল রাগ অভিমান,
ধ্বংস কর এই সমতটে, মুক্ত কর চারিধার।
তোমার কোলে স্বাধীনতার স্বাদটিই ভিন্ন,
অচিন মগ্নতায় ক্ষয় হওয়া লুব্ধ দেহে,
আকাঙ্ক্ষা জাগুক, হিম শীতল হোক আদি বসত।