অন্ধকার এলেই মনে পড়ে তোমার আতিথেয়তা,
ঐতিহ্য আর ইতিহাসের বেড়াজালে বন্ধি হয়ে,
মনের ভেতরে পুষে রেখেছ শীতল বরফের মতো আদি-রস।
তোমার দরজায় এলে মহাপুরুষ মনে হয় নিজেকে,
বিমূর্ত বাক্যগুলো ঝরে পড়ে অঝোর ধারে,
বুকের বাম পাশের শব্দগুলো ক্লান্তি ঝেড়ে নেয়।
দিন খোলস পাল্টে নেয় আলোর নিদারুণ ব্যর্থতায়,
জেগে ওঠে হাস্নাহেনা,মাতাল হয় প্রতিটি নিঃশ্বাস।
অন্ধকার এলেই বেড়ে যায় আমার ব্যস্ততা, তোমার অভিমান,  
তোমার পোশাক আশাক অভিমান করে,
তোমার চুল, নখ, আঙ্গুল অভিমান করে,
অভিমান করে তোমার আলজিহবা লালজিহ্বা,
অভিমানে থেমে নেই তোমার দুই ঠোঁট।
তাই অন্ধকার ঠেলে ঠেলে নৈসর্গিক জ্যোৎস্নায়,
তোমারই জন্য প্রতিদিন রাত্রির ঢালা সাজাই।