কবিরা কখনো একা নয়,
তাদের কখনো একটা প্রেমিকা থাকে না, থাকে অনেক,
বাস্তবে এক, স্বপ্নে অন্য একজন,
প্রেমিকা কখনো নীরবে, কখনো সরবে,
কখনো হৃদয়ের অতল গহ্বরে
গল্প, কবিতায়, কাব্যে, উপন্যাসে প্রেমিকারা হয় ভিন্ন ভিন্ন।
কবিরায়ই জেগে থাকে, জেগে আছে,
পার করে বিনিদ্র রাত;উঠায় ভোরের সূর্য,
কবিদের বুকে শুয়ে থাকে গ্রহণপর্বের উদ্বাস্তু রাত।
দৃষ্টির সীমানা পেরিয়ে আলোকবর্ষ দূর,
গ্রহ নক্ষত্র কাছে টেনে আনে একমাত্র কবিরাই।