শুধু কি একটা যুদ্ধ বার বার জীবিত খুঁজে পাওয়া,
জীবনের সাতে এমন কি শত্রুতা!
বার বার লড়াই করতে হয়।
নিজের ভিতরের শত্রু,
কিংবা বাইরের শত্রু
দুটো এক না হলেও, আজীবন উভয়ের সঙ্গে লড়াই?


যে কাজটা সবসময় করি,
পরাজয় এর ভয়ে যুদ্ধ করি না,
স্লোগান দিয়ে বলি শান্তি চাই।
কেন জীবনের জন্য যুদ্ধ বোধ করি না?


সকালে বিছানা ছেড়ে এবং নিদ্রার টানে
দিনের সম্পূর্ণ সময়টা শুধু শান্তি খুঁজে ফিরি।


নিজের বিরুদ্ধে অভিযোগ বোধ হয়?
অনেক ধরনের ব্যর্থ অনুভূতি।


হ্যাঁ জীবনের সব রোদ চিকচিক না,
সব আকাশ নীল না,
সবসময় যেমন রংধনু হয় না
তেমন বৃষ্টিও হয় না।


যে জীবন শুধু হিসাব নিয়ে চলে, তাঁর জন্য কিছু বলতে হয়।


জীবনে যুদ্ধ না জিততে পারলে
বিষণ্নতার গুহায় জীবন আবদ্ধ হবে।
নিজের সাথে বিবাদ নয়, যুদ্ধ করে যাও,
যদিও বিষাদ সঙ্গে আছে।