অনন্তকালের অন্ধকার পথে এক বৃহন্নলা জীবন
ক্ষণিকের জন্য থমকে যাওয়া কিছু ক্ষণ,
আলো আঁধারের খেলায়
সত্যিই কি তুমি বোঝ?
তোমার নিজেকে,
তোমার কাজলাসিক্ত দুটি চোখ,
তোমার ছায়া,
তোমার অবয়ব,
কখনো, মনে পড়ে কোন সে অদৃশ্য অতীত।
বিশ্বাস সেদিনই ভেঙেছিল যেদিন সেজেছিলে অবিশ্বাসের সাজ,
আড়চোখে, অবিশ্বাসের মগডালে যত মায়াবিনী কারুকাজ।
বলতে পারো? কোনটা সত্যি?
তুমি নিজে,
তোমার কাজলাসিক্ত দুটি চোখ,
তোমার ছায়া নাকি অবয়ব।