তোমার কাছে আর কোন দুঃখ জমা নেই,
সবই দিয়ে দিলে আমায়,
নোনাজলে ভাসিয়ে দিলে সব শোক।
তোমার সব দুঃখগুলো আমাকে স্পর্শ করেছে,
যেমন নিবিড় স্পর্শ করেছিলে তুমি।
লৌকিক-অলৌকিক সব খেলায়,
দুই নালি বন্দুকের মতো প্রসারিত দৃষ্টি দিয়ে,
খুন করেছ রোদ ঝলমল দিন।
আমি জনতার স্রোতে ভেসে ভেসে দিকহীন হয়েছি জন্ম থেকে,
তোমার ঢেউ এ এসে আছড়ে পড়েছিলাম অকূলের ভিতর স্বপ্ন দেখে,
আমাকে উদ্ধার করো কিংবা না করো,
নিজেকে রক্ষা করো পঙ্কিল রাত থেকে।
আমি হাজার বছর ধরে,
তোমাকে জয়ী করার যুদ্ধে,
তোমাকে সুখী করার যুদ্ধে।