এক জীবনের অনেক গুলো রাত অমীমাংসিত থাকে,
হয় প্রশ্নবিদ্ধ, চাঁদের সম্ভ্রম নিয়ে দ্বিধান্বিত থাকে পৃথিবী,
সূর্যের পক্ষ ও বিপক্ষ নিয়ে নির্বোধ হাসি হাসে অমাবস্যা,
জীবন মৃত্যুর ব্যবধান কেউ কি কখনো মাপ-যোগ করেছে?
সামাজিক হাতে অসামাজিক আর বিদঘুটে মনোরঞ্জন,
আজকাল বিতৃষ্ণা জীবন নিয়ে মানুষ দিন পার করছে।
মুক্তি বঞ্চিত মানুষগুলো মুক্তির জন্য,
মৃত্যুর অপেক্ষায় ধীরে ধীরে নিজেকে হত্যা করছে।