মা, তুমি বিমূর্ত অন্ধকারে জ্বলে ওঠা তীব্র ঈশ্বর,
দীর্ঘ পথে,জীবন সীমান্তে, বসে থাকা অশেষের অপেক্ষায়।
যত করি পূজাঅর্চনা,সময়ে অসময়ে প্রার্থনা,
ঝরে পড়া শিশিরের জলে পাথর পায়ে যত,
জীবনের গভীরে ধ্বনিত শব্দের তান্ডব,  
স্বর্গ থেকে ভেসে আসে নিঃছিদ্র নীরবতায়।
আমার রাতের স্বপ্ন, দিনের স্বপ্ন- সীমাহীন,
আমি জেগে থাকি, ইচ্ছে হয় অসীম রাত অবধি,
বাধাঁধরা জীবনের সীমানায় চারপাশে তোমার পাহারায়,
বহুক্রোশ হাঁটা পথিকের মতো জীবনের পথে।


আমি আমার  শৈশব খুঁজে পাই,
আমি আমার কৈশোর ফিরে পাই,
আমি আমার সকল আশ্রয় খুঁজে পাই,
আমি আমার নিশ্চয়তা খুঁজে পাই,
আমি খুঁজে পাই আমার ঈশ্বর।


দু'চোখের মগ্নতায় আমার চির গন্তব্য, দিন রাত্রি,
আজীবন অনুসরণে আমার হৃদপিণ্ড একটাই শব্দ জানে, মা।