তুমি আমাকে স্বাধীন হবার মন্ত্র শেখাও,
স্বাধীনতা চাই না কখনো,
তোমার শৃঙ্খলে আজীবন পরাধীন থাকব।
নিথরভাবে এসে দাঁড়াবো তোমার সামনে,
নীরবভাবে ছুয়ে শরীরকে ভাষাহীন করবো।  
আমার জাগরণে, উত্থানে, নিভিয়ে দাও আগুন,
এতদিন জলের শরীর বেয়ে গড়িয়ে পড়েছে পুরনো কথা,
শরীরজুড়ে অসংবিধানিক পাণ্ডুলিপি,
গাল, চিবুক, আঙুলজুড়ে সোনালী গন্ধ,
জলাশয়ের আর্দ্র শরীর জ্বলছে তোমার তৃষ্ণায়,
বাতাসের অজানা কম্পনে ব্যস্ত গোধূলির রাজত্ব,
স্বেচ্ছা নির্বাসনে যাওয়া রাত্রির আবছায়ায়,
আমি স্বাধীনতার পথ ভুলি,
পরাধীন হবার পথ খুঁজি।