প্রাপ্তি আর অপ্রাপ্তির ব্যবধানের কি রকম হিসেব হবে?
আজ না হয় তুলে রেখ সব কিছু।
সহস্র নয়, অন্তরিত তুমি একবার এসো আমার ভিতর,
আমার নক্ষত্র হবার মৌন ইচ্ছেটুকু তোমার হাতেই পূর্ণ হোক।
নীরবে নিভৃতে শান্ত সমীর যেমন গা স্পর্শ করে,
দিয়ে যায় নির্দ্বিধায় রুপালী স্বপ্নাকাশের ঠিকানা ,
জোনাকিরা সশব্দে হাই তোলে, ঝোপে লুকিয়ে যাবার অপচেষ্টায়,
সবুজ হয়ে ওঠে আমার নির্বাসিত রাজত্ব।
তোমার উঠোনে বেড়ে যায় আমার ক্ষুধা,
সহস্র বছর শিল্পী হয়ে রইলাম তুলির স্পর্শ ছাড়াই,
তোমার শরীর আঁকব।
বুকের মাঝে জনশূন্য যে নিমগ্নতা তোমার,
বৈষয়িক সংসারের গৃহকোণে এখনও জেগে থাকে আমার বিলাসী মন,
একাকী নিঃসঙ্গতা কতটুকু আজ তোমার পৃথিবীতে?
তুমি আমার স্পর্শেই আড়াল হবে,
তুমি আমার জলে সমুদ্র হবে,
আমি তোমার নিঃসঙ্গতা কাটিয়ে দেব বেহিসেবি প্রেমে।