কতোটা জেনেছো?
তোমাকে শুধুই ভালোবেসেছি,
কোনো পিছুটান কিংবা কোনো অঙ্গীকারে আবদ্ধ করিনি,
হৃদয়ের ভিতর ও বাহিরের খবর রাখতে কখনো বলিনি,
বর্ষার মতো রাখঢাক ভেঙে অঝোর ধারায় কাঁদতে বলিনি,
সুশীতল হাওয়ায় জমে বলিনি কখনো বরফ পাথর হতে।
আমি দরোজা হব,যদি ভালোবাসা নিয়ে আসো, বরণ করব।
আকাশের পানে ধূপের ধোঁয়ায় জারণ খুলে দিচ্ছে প্রণয়ের তীর্থ,
তবুও জীবনের ভিড়ে ক্ষণিকের বিলাসী আশ,
তোমার সাথে একাকী নির্ঘুম রাত,
জ্যোৎস্নার ঘ্রাণে চোখ মেলে চুপিসারে নির্লোভ ভ্রমণে,
আমি সময়ের পায়ে হেটে চলা দিন,মাস,বছর।
আজীবন শেষ না হওয়া তোমার ভাস্কর্যের স্থপতি আমি,
ভালোবাসায়  গড়ে দেব সাত-কুঠরি ঘর,
তোমার মান অভিমানে জমা করে করে সুখী হবো,
তোমাকে শুধুই ভালোবেসেছি,
কতোটা জেনেছো?
বয়ে যাওয়া নষ্ট আঁধারে পোড়া ছাই অঙ্গার হয়ে,
আমি সকল অভিযোগ অনুজগে কন্ঠরুদ্ধ করে রাখি নিজেকে,
তবুও কি তোমার কন্ঠ ধ্বনিত হবে,
আমার জন্য ভালোবাসার কন গান,
কিংবা ভেঙ্গে দিতে পারো আমার চরম নির্বাসন।