একটাই তো জীবন,
জাগাতে পারেনি আজো আমার নির্বাক নির্বাসন।
কেউ কি আছে আশেপাশে?
খোলা আকাশ, ক্রন্দনরত দিগন্তে                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                    
আমি কোন পথের পথিক?
শৈশব থেকে এখনো রাত্রি কাটছে,
অন্ধকারটা যেন দুচোখে আঁটানো কালো চশমা।


একটাই তো জীবন,
যেন এক ভুলোমানুষের জীবন,
তীর কিংবা অথৈ জল, সমুদ্রে অর্জিত নোনা জলে আরও কিছু
যদি বাকি থাকে নির্যাস
স্বপ্নপূর্ণ প্রদীপের আলোয় লুকোচুরি খেলে,
অচল যত সামুদ্রিক আকাঙ্ক্ষায়,
তবুও ভাঙাতে পারে না পণ,
এই আমার জীবন।


একটাই তো জীবন,
কতটুকু ক্ষণিকের?
যেন পকেটে ভাঁজ করা রুমাল।