পদ্মা-গঙ্গায় পুণ্য স্নান হয়না এখন আর,
কাঙালের চোখের জলে ভাসে দেবতার দরবার।
লোভ লালসায় পূর্ণ তার খালি যত ফাঁক,
কারো কারো চোখ খেলে যায় পূজারীনির শরীরের বাঁক।
কার কী তাতে যায় আসে,
রামদেবেরা আড়ালেতে মুখটিপে আর হাসে,
নাপাক জলের স্রোতে ভাঙে কুমারীর সতিচ্ছেদ,
গিলে ফেলে বদহজমের দল, মহাভারত, গীতা, পবিত্র বেদ।
শঙ্খের ধ্বনিতে ভেসে বেড়ায় বেচারা ঈশ্বরের দীর্ঘশ্বাস,
কোমরের পৈতায় কারো পুণ্য, কারো গলায় ফাঁস।
আমার কি আর অভিযোগ? কার কাছে? ঈশ্বর নাকি স্বামী?
রক্ত-জলাসারে ভিজছে আমার মত কাঙ্গাল পুণ্যকামী।