আমি কোন রঙ্গমঞ্চের অভিনেতা?
রৌদ্র ছায়ার নির্জনে, কিংবা
জনতার সমাবেশে,
খুলে রেখেছি চোখের পাতা কি ভোর, কি গোধূলিতে।
যেখানে কেউ নেই,সেখানেও আমাকে দেখে সবাই,
ক্রমশ ময়দান ফাঁকা হয়ে আসে,
দূরন্ত আঁধারে পাখা মেলে রাত্রি,
বাতাস কি শোনাবে আজ?
জীবনের ভাগ্যরেখা শেষ বেলাতে এসেও আপন হয়না যার,
সে কোন পথে যাবে? নিজের পথ বেঁকে গিয়েছে যার
নারীর সোনালী প্রেম বিলাসে যার হলুদ জীবন,
সে নারীর কি, নারীই বা তার কি?
নারী তার দিনের আকাশের চোখ ঝলসানো রোদ,  
রাতের আকাশে চাঁদ ডেকে দেওয়া মেঘ,
কিংবা অমাবশ্যার অন্ধকারে লুকিয়ে থাকা রহস্যময়ী তারা।
কে তুমি রঙ্গমঞ্চের অভিনেতা?
নিজেকে নিজে প্রশ্ন করি,
একালাই সবুজ দেখছি,
ভুল করে হলেও অদ্ভুত ধরিত্রীও আমার সাথে অভিনয় করে।