জেগে আছে অন্ধকার,
আলো নিভেছে বাস্তুহারার বুকে,
আগলে রাখে দিনের পর দিন খোলা আকাশ।
সূর্যের তৃষ্ণায় পুড়েছে গৃহিণীর বসন,
কান্নারা সদাই হয় রান্নার,
মেঘের প্রণয়ে সুখ খুঁজে বর্ষায়।
যত্ন করে ধোঁকা দেয় মালিক,
কল্পনার ঝুড়িতে গর্দভের জন্য কি আর দেবার আছে?
যা দিয়েছে তোমায়, আজীবনের জন্য নিঃশেষ হবার মতই।
এই জীবন মানে
আজীবন রাজার বিলাসিতা দেখা,
এই জীবন মানে
মন্ত্রী এম পি দের কনডম কেনার ট্যাক্স,
এই জীবন মানে
আলোর দোকানে ছিন্নমুলের নষ্ট-আলো,
এই জীবন মানে
শাসকের অন্তর্বাসের ইঙ্গিতে উচ্ছেদ হওয়া বাস্তুহারার কুঁড়েঘর,
এই জীবন মানে
মদের বোতলে ডুব সাঁতার দেয়া জনগণের জন্য বাজেট,
এই জীবন মানে
শেষ বিকেলের অমসৃণ বাতাসে একটু সুখের আশায় রিক্ত হস্তে ঘরে ফেরা।
শাসকের শোষণে ভেসে থাকা সংগ্রামী সংসার।