একান্তে আপন-৪ র্থ-সনেট


অগ্রগতি রথে চেপে মানব সভ্যতা
নগরায়ণ তুঙ্গে জি-নাই'রে বন্যতা।
শিল্প ধরা নগরটা নাগর দোলনা
বনাঞ্চল লুপ্ত আজি মৌ কথা কয়’না।
কংক্রিটে জঞ্জালেতে সবার বাসনা
গ্রাম্য সব পাল্টে গেছে-শহর জমানা।
শিল্পে ভরা চর্তুপাশ কলের খাজানা
বিপ্লবেতে শিল্পে আজি-উচ্চ রবে গানা।


বিষ বাস্পে ঘন্টি বাজে-উদাস মেদিনী
বাস্তুতন্ত্র বিপর্যয়ে ধ্বংস কাহিনী।
প্রকৃতিতে অস্থিরতা-রুদ্র আজি বায়
ধ্বংস ধরা সৃষ্টিতে রে-বাস্তু নিঃসহায়।
একান্তে আপনে শত-ধারা বহে আঁখি
ভাল নাই ভাল নাই আজি মনোপাখি।