নিজের লেখা কবিতার বিশ্লেষণ নিজে করা যায় না আর কেন যায় না তা মহামান্য এডমিন সাহেব আলোচনা বিভাগে তার লেখাতে সবিস্তারে আলোচনা করেছেন তবে এ নীতির বাহির গিয়ে একজন কবি তার লেখা কবিতার কোন কোন বিষয় অবতারনায় আলোচনা বিভাগে সে লেখার আলোচনা বিশেষ করে কবিতা লেখার প্রেক্ষাপট সবিস্তারে আলোচনা করতে পারবেন তা বিশ্লেষণ সহকারে বুঝিয়ে দিয়েছেন।


আর সে কারণেই আমার সদ্য প্রকাশিত ধারাবাহিক লেখা,"বাহুবলী" কবিতাটি কেন কোন প্রেক্ষাপটে লিখিত হল বা হচ্ছে সে বিষয়ে দু-কথা লিখতে সাহস করলাম।


সাম্প্রতিক অতীতে একজন যুবকের বাইকে সেনাবাহিনীর একটি গাড়ি ধাক্কা লাগায়। দোষ ছিল শত শতাংশ সেনাবাহিনীর গাড়িটির। মিলিটারি পোষাক পরহিত বেশ কয়েক জন নেমে আসে সরজমিনে। তাদের ভুল তারা নিজেরাই বুঝতে পারে আর যুবকটিকে তার বাইক ঠিক করাবার জন্য সামনাসামনি কোনও গ্যারেজে দিতে বলে আর আশ্বাস দেয় যে সে কারণে যা খরচা হবে সেটা তারা মিটিয়ে দিবে।


যুবকটি তাদের সে প্রস্তাবে রাজি হয় তবে অস্বীকার করে বাইকটি নিজে পরিশ্রম করে টেনে সামনাসামনি কোনও গ্যারেজে নিয়ে যেতে। সেনাদের চাপ দিতে  থাকে সে কর্মাকর্ম করে দেবার জন্য।


শেষে দেখলাম দুই সেনা যুবকটির বাইকটিকে ঠেলে নিয়ে যাচ্ছে একজন হ্যান্ডেল কন্ট্রোল করছে আর একজন পিছন থেকে ঠেলছে তার সহিত যুবকটি হেঁটে তাদের সাথে যাচ্ছে মনিবের মতন।


সেই ঘটনাটি মনকে এতটাই আলোরিত করেছিল যে তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম যুব শক্তি নিয়ে আমাকে কিছু লিখতে হবে আর তাই এ লেখা।


লেখাটি লিখতে গিয়েও কম বিপত্তি হয় নাই। প্রথমে লেখা কবিতাটি সেভ করবার আগেই কোনও এক লেখার মন্তব্যের ঘরে লেখাটি সম্পন্ন হবার পর কপি করতে গিয়ে কেন জানি না কোন বোতামে চাপ লেগে পুরো লেখাটিই মুছে যায়।  হায় হায় করে উঠি আমি। অনেক চেষ্টাতেও তা উদ্ধার করতে পারি নাই। কোনো এক নির্দিষ্ট মুডে লেখা দুবার লেখা যায় না। তার উপর বিষন্ন মনে!!


কম্পিউটার ছেড়ে উঠে যাই মনের দুঃখে। বাহির ছাদে গিয়ে ধুমপান সহ দুঃখের রাশ টানতে মনকে সান্ত্বনা দিতে থাকি, এমন কত শত লেখা তো আবার লিখবো, একটা হারিয়ে গেলে দুঃখ করে কী হবে।"


তার মাঝেই একটি ভাবনা মনে ভিড় করে, ভাবি লেখাটি তো আমিই লিখছিলাম আর কেন কোন কারণে লিখছিলাম সে তো আমার অনুভূতিতে আছেই আর লেখাটির কী লিখছিলাম দু একটা লাইন তো মনেই আছে। ভাবি, আর একবার চেষ্টা  করতে দোষ কী!! হলে হতেও পারে। দুঃখ সংবরণ করে লিখতে বসে যাই আর সে লেখার তৃতীয় ভাগ ও এক্ষুণি লিখে ফেললাম তবে একদিনে যেহেতু একটি লেখাই প্রকাশ দেওয়া যায় আসরে তাই আগামীকাল সেটি প্রকাশ দিব।


ধন্যবাদ আর শুভকামনা।