সাধ পূরণ না সাধ মরণ। লেখাটির শেষ পংক্তির শেষ শব্দ দুটি দেখেই কবির উদ্দেশ্যে ছুঁড়ে দিয়েছিলাম প্রশ্নটি। উত্তর এলো পূরণ। ভাবলাম কবি হয় তো লেখাটি সংশোধন করে নিয়েছেন। পুনরায় মন্তব্যে ক্লিক করে কবির কবিতায় গেলাম। প্রথমেই চোখ গেল তার লেখা কবিতার শেষ লাইনের শেষ শব্দ দুটিতে। অবাক হয়ে দেখলাম সেখানে এখনো তো মরণ ই লেখা রয়েছে। পরমুহুর্তেই বুঝতে পারলাম নিজের ভুলটা। সাধ পূরণ হয়ে গেলে সে সাধের তো মরণ ই হয়ে গেল। লজ্জিত হতে হলো একজন কবি মনস্কা হয়েও এই অতি সাধারণ ব্যপারটা না বোঁজবার কারণে। কবি রূপকে কত কিছুই না বলে থাকে আর আমিও লিখে থাকি তা।


যাই হোক, দুদিন আগেই কবিতাটি পাঠ করেছিলাম আর খুবই ভালো লেগেছিল বৃষ্টির জলে ভিজে ভিজে এমন প্রাকৃতিক সৌন্দর্যের অবলোকনে। আর মনে মনে ভাবছিলাম হয়তো বা এ কারণেই কবি সম্প্রদায় কে পাগল বলে অনেকেই অবিহিত করে থাকেন। একজন কবি ছাড়া কেই বা বৃষ্টিতে ভিজে ভিজে নদীর তীরে দাঁড়িয়ে বৃষ্টি ও নদীর খেলা অবলোকন করে আনন্দে আত্মহারা হতে পারেন।


কবিতার প্রসঙ্গে আসি। অঝোর ধারায় বৃষ্টি শুরু হয়েছে। কবি তখন গোমতি নদীর তীরে প্রকৃতি পর্যবেক্ষণ করছিলেন। সবাই নিরাপদ আশ্রয়ে চলে গেলেও কবি সেখানেই ঠায় দাঁড়িয়ে রয়েছেন। বৃষ্টির ফোঁটাগুলি নদীর জলে পড়লে সে স্থানে জল ফুলে উঠছে আবার পর মুহূর্তেই তা ভ্যানিস হয়ে যাচ্ছে। কবি কল্পনায় তার মনে হচ্ছে যেন অসংখ্য ফুল নদীর জলে ফুটে উঠছে আবার তারা খসার মত তা হারিয়ে যাচ্ছে। আহা, কী সুন্দর কল্পনা। আমিও বৃষ্টি খুবই ভালোবাসি আর বৃষ্টির ফোঁটাগুলোর আনন্দ নিয়ে থাকি। অকারণেই ভিজে থাকি। ছাতা ব্যবহার করি না কখনো।


কবি কী আর চারজনের মত হয়!! কখনোই নয়। কবিদের আচরণ দেখতে দেখতে সমাজে আসলেই যে ধারণা একজন কবির সম্বন্ধে প্রতিষ্ঠিত হয়েছে তা নিতান্তই অমূলক নহে। আসলেই কবিরা ভিন্ন প্রজাতির মানুষ বটে। আর ভিন্ন প্রকারের দৃষ্টি মন মনস্কতা ও চিন্তাধারা না থাকলে ডাক্তার ইঞ্জিনিয়ার বা আরও অনেক কিছু হওয়া সম্ভব হলেও কবি হওয়া সম্ভব নয়।


বৃষ্টি দু-মিনিট পরে থেমে গেল কবি চুপচুপে ভিজে। কিন্তু যে অপার্থিব অনুভব তিনি করেছেন তাতে তিনি সন্তুষ্ট। লেখাটি পাঠ করে আমার ই অনেক এমন পাগলামির কথা মনে পড়ে গেছিল।


একজন সত্যিকারের কবিমনস্কা বা কবির এত সুন্দর অভিব্যক্তির এমন সুন্দর প্রকাশ খুবই ভাল লেগেছে। আরও ভালো লাগতো যদি পদ্যছন্দে কবিতার ভাষায় ছন্দ লয়ে লেখাটির বিস্তার হতো।


এমন সুন্দর প্রকাশের জন্য প্রিয় কবির জন্য রইল আমার আন্তরিক অভিনন্দন শুভেচ্ছা ও ভালোবাসা