আলোচনা বিভাগ একটি সমৃদ্ধ বিভাগ। এখানে কেউ কবিতা বা সাহিত্য বিষয়ক সুস্থ আলোচনা চাইতে পারেন। বিভিন্ন ব্যক্তিত্ব একই বিষয়ে ভিন্ন ভিন্ন মতবাদ পোষণ করে থাকেন। একই ব্যাপারে ভিন্ন ভিন্ন ব্যক্তিত্বের ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণে তাদের বক্তব্য আলোচনার বিষয়টিকে মজবুত করে এবং অনেক নতুন নতুন তথ্য সামনে আসে।


আলোচনার সাথে সাথে অঙ্গাঙ্গিভাবে যুক্ত সমালোচনা। আমার নিজস্ব দৃষ্টিভঙ্গিতে যেটা সঠিক বলে মানছি সেটা সঠিক নাও হতে পারে কারণ আমি আমার ব্যক্তিগত জ্ঞানের পুঁজি নিয়ে ব্যাপারটি আমার মত করে বুঝছি। আমার চেয়েও অনেক অনেক গুণী ও অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি এ আসরে রয়েছেন তারা যুক্তিযত ভাবে আমার বক্তব্যের সমালোচনা করবেন এটাই স্বাভাবিক। একজন সুস্থমনা উদার মানুষ হিসাবে কোনও বিষয় কে আলোচনায় আনলে সমালোচনা হবে বা হতে পারে এটাই স্বাভাবিক বলে মেনে নিতে হয়।


আমার ব্যক্তিগত অভিজ্ঞতায় এমন কিছু ব্যক্তিত্ব সামনে পেয়েছি যারা কোনও বিষয়ের আলোচনার তো অবতারণা করেন এবং তাদের মত মোতাবিক মন্তব্য পেলে তারা খুশি হন কিন্তু সমালোচনা তারা কিছুতেই সহ্য করতে পারেন না। তারা মনে করেন যে তারাই বা তার বক্তব্যই শেষ কথা। তারা এতটাই অনুদার যে সে সমালোচনা তৎক্ষণাৎ মুছে ফেলতে কার্পণ্য করেন না এবং নিজেদের ক্ষমতা বা অধিকারের বাইরে গিয়ে অযৌক্তিক বক্তব্য পেশ করতে থাকেন। বেশির ভাগ ক্ষেত্রেই সমালোচনাকারীকে তাদের পাতায় ব্লক করে দেন তৎক্ষণাৎ।


কোনও বিষয়ে আলোচনা চাইলে যুক্তিযত আলোচনা আর সমালোচনা দুটোই একজন উদার মনস্ক ব্যক্তি উদার ভাবেই গ্রহণ করে থাকেন এবং আলোচনা আর সমালোচনার মাধ্যমেই কোনও একটি বিষয়ের সুস্থ সমাধানে পৌঁছাতে পারেন।


সমালোচনা সহ্য করতে না পারলে আলোচনা বিভাগে আলোচনা চাওয়া অর্থহীন নয় কি?