“মিলন মেলা”


(ভারত বাংলাদেশ মৈত্রী কবি সম্মেলন ২০১৯, সে যেন আমার জন্য এক ইতিহাস। মন তো সেখানে পরেই ছিল কিন্তু সাধন ছিল না, বিভিন্ন কাজের চাপে আগের দিন রাত সারে সাতটা অবধি ভাবতে পারি নাই , সেখানে যেতে পারব। যাই হোক, হটাৎ মন ঠিক করি, যা হয় হবে দেখা যাবে আর আমার বন্ধু শ্রী সুব্রত সরকার কে ফোন করি, বাইকে আমাকে একটু এন জে পি পৌছে দিতে হবে, কাল কবি সম্মেলন আছে যাদবপুরে। যথারীতি তিনি আমাকে যখন পৌছে দিলেন পদাতিক ছাড়ব ছাড়ব করছে। তাড়াহুড়াতে ৫০০ টাকা কাউন্টারে দিয়েছি ৩১০ ফেরৎ নিয়েছি কিন্তু টিকিটটা না নিয়েই দৌড়ে ট্রেন ধরতে চলে গেছি। মালদা পৌছবার পর ব্যাপারটা বুঝতে পারলাম আর তারপর থেকে ভয় গ্রাস করলো মন। বিনা টিকিটে! কী করি কী করি , করতে করতে বর্ধমানে নেমে পরি। কিছু লোকজন লাইন ক্রস করে অন্য প্লাটঁফর্মে যাচ্ছিল। আমি ভাবি তাদেরও বোধ হয় টিকিট নাই তাই এমন যাচ্ছে। আমিও লাইন টপকে অন্য প্লাটফর্মে চলে যাই। সেখানে  আরেক ফ্যাসাদ, লাইন ক্রস করা লোকগুলিকে পুলিশ ধরে নিল, আমি একটু পিছনে ছিলাম। প্লাটফর্মে ফুটে এক চায়ের দোকানে ব্যাগ রাখি, সে নিমেষেই আমার ব্যাপার বুঝে যায়, আর আমায় বলে বসে যান, আপনার কিছু হবে না। সে চা দিলে আমি বলি, আমার টিকিট নাই। সে আমায় আশ্বস্থ করে আর বলে চা টা খেয়ে নিন আগে। চা খাওয়ার পর সে ডায়লগ দিতে দিতে পুলিশ আর টি টির সামনে দিয়েই আমায় বাইরে নিয়ে যায়। সে বলছিল, এটা আমার এলাকা, আপনার কিছু হবে না। যাই হোক সেখান থেকে শিয়ালদহের টিকিট কাটি আর মন শান্ত হয়। সে যদিও কিছু চায়নি বিনিময়ে তবুও আমি তার হাতে এক শত টাকা দেই। পরে কাঞ্চন কন্যা ট্রেনটি পেতে আমার তিন ঘন্টা দেরি হয়ে যায় তবে বিশ্রামাগারে একটা ভাল ঘুম হয়েছিল, এটাই প্রাপ্তি. যাই হোক শিয়ালদহে হোটেলে উঠে ফ্রেস হয়ে যাদবপুর যাই। যাদবপুরে গিয়ে খেয়াল হল, এড্যেস তো আনি নাই। হলের নামটাই খেয়াল নাই আর আর আমার নতুন ফোন আর সিমে কারও নাম্বারই নেই। তাই কাফের সন্ধান করতে থাকি আর একটা কাফে পেয়ে যাই কিছুক্ষণের খোজাখুজিতে। তারপর এড্যেস নিয়ে অনুষ্টানে পৌছনো। তখন বেলা দুটা বেজে গেছে। হাঃ হাঃ , ভাবি, আমার সাথেই কেন সবসময় এমন হয়!)


হৃদয় নীলে বইছে ধারা কান্না হাসি মেলা
তারই মাঝে আলোক শিখায়, ধন্য
মিলন মেলা।
আঁকড়ে ধরি প্রাণ মিতালি উচ্চে ধরি শির
বঙ্গ দু পাড় হয় একাকার, মিলন
শতাব্দীর।
জ্যোছনা ধারায় বইল ভুবন বইলো হৃদয় বানে
আপন জনা চুমলো যে শির উদার প্রাণে
মনে।
ভাবতে মনে আনমনেতে ভঙ্গ কেন মাতে
মিলতে আজি হেলায় বাধা, আজকে নবীন
প্রাতে।
মন হারালাম স্বদেশ সে ভূম দাদামনির দেশ
রইতে হৃদে কোমল সুবাস, নাহিক ধরা
দ্বেষ।
আজ গাহিতে চাই যে মাতে, উঠুক বেড়ার জাল
মিলতে দু দেশ হোক একাকার
উজ্জ্বল হোক
ভাল।