ভাগ হয়েছে হয়তো দু দেশ,
             হয়নি ভাষা ভাগ;
সেই ভাষাতে দুই দেশেরই
             তাই তো অনুরাগ।
দুই পারে দুই বাংলা তবু
             কোথায়  যেন টান,
দুঃখ সুখে দুই দেশই গায়
             এক ভাষাতে গান।
সেই ভাষা এই বাংলা ভাষা
             এমন জাদু তার-
জাতির বিভেদ দেশের বিভেদ
             সব মেনে যায় হার।
সম্প্রীতি ও সদ্ভাবনা
             তাই করিনি ত্যাগ;
ভাগ হয়েও আমরা তবু
             কোথায় যেন এক।
          ---------------