ভালোবাসায় দুঃখ আছে ভয় কী তাতে!
প্রেমিক বোঝে, কী সুখ প্রেমের যন্ত্রণাতে।
প্রেমের ছোঁয়া লাগলে প্রাণে
             পথের বাধা আর কে মানে
অজানা কোন্‌ বাঁশির টানে মন যে মাতে।
ভালোবাসায় দুঃখ আছে ভয় কী তাতে!


উদাসিনীর পথ চাওয়া যে তখন কত-
ব্যাকুল চির--বিরহিনী রাধার মতো।
পরশমণি যে জন খোঁজে
             ব্যথায় কী সুখ সেই তো বোঝে,
মন যদি চায়, ভাবনা কোথায় পথ হারাতে!
ভালোবাসায় দুঃখ আছে ভয় কী তাতে!
                  ---------