কারুর জন্য কবিতা চাই, কারুর জন্য ছড়া।
কেউ বলে সেই লেখায় যেন ভাষাটা হয় কড়া।
কেউ বলে, আর পদ্য কেন! পদ্য হত আগে।
কবিতাতে জৌলুস এখন গদ্য হলেই জাগে।
কেউ বা বলে, পাহাড় নদী ফুলের কথা ভোলো,
ফোটাও যুগের যন্ত্রণাকে, তবেই লেখা হল।
তাত্ত্বিকেরা শুনেছি দুই শ্রেণীর কথা বলে,
কেউ সমাজে শোষিত কেউ শোষক শ্রেণীর দলে।
আজকে না হোক কাল দু'দলে লড়াই ঠিকই হবে,
ঘুণ ধরা এই সমাজ নাকি বদলে যাবে তবে।
এসব কথা ভাবতে ব'সে ধাঁধায় পড়ে কবি,
কাব্য লেখার বিষয় এখন সত্যি জটিল সবই।
লেখাতে সেই আনন্দ নেই, সুগন্ধ নেই ভরা  
ছন্দ দিয়ে নয় সে লেখা, দ্বন্দ্ব দিয়ে ভরা।
           -----------------